যেভাবে বর্ষায় বাইকের জং ধরা প্রতিরোধ করবেন

 


যেভাবে বর্ষায় বাইকের জং ধরা প্রতিরোধ করবেন তার সম্পর্কে আজকে বিস্তারিত তুলে ধরব আপনাদের সাথে তাই পোস্টটি না টেনে ধৈর্য সহকারে সম্পূর্ণটি পড়ার চেষ্টা করুন তাহলে বুঝতে পারবেন যেভাবে বর্ষায় বাইকের জং ধরা প্রতিরোধ করবেন তাহলে চলুন জেনে নেওয়া যাক। 

কিভাবে বর্ষায় বাইকে জং ধরলে সেটা প্রতিরোধ করবেন। বর্ষায় বাইকে জং ধরাটা খুবই সাধারণ একটা ঘটনা অনেকেরই এই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে সাধের বাইকের জং দেখা কারো কাছেই খুব একটা ভালো দেখায় না তাই এ সময় বাইকের একটু বেশি যত্ন নিতে হবে তাহলেই এই জং ধরা থেকে আপনার বাইকটিকে দূরে রাখতে পারবেন। 

আমরা জানি সাধারণত বাইকে অনেক ধরনের লোহার পার্টস থাকে তাই জং ধরাটা খুবই স্বাভাবিক লোহার পারছে অথবা লোহাতে যখন পানি পড়ে তখন মরিচা ধরে যায়। এই সময় বাইকের একটু বেশি যত্ন নিতে হবে। 

অল্প হোক বা বেশি কয়েকটি টিপস অনুসরণ করলেই মুক্তি পাবেন এই জং ধরা থেকে বাইকের জং রোধ করতে পারেন কিছু কৌশল অবলম্বনের মাধ্যমে তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি কৌশলের মাধ্যমে বাইকের এই জং থেকে মুক্তি পাওয়া যায়।

  • বৃষ্টিতে বাইক চালানোর পর যখন বাইকটা রেখে দিবেন তখন খুব ভালোভাবে ধুয়ে একটা শুকনা তেনা দিয়ে মুছে ভালোভাবে রেখে দিন।

  • খুব ভালোভাবে খেয়াল রাখতে হবে যেসব স্থানে লোহার পার্টগুলো রয়েছে সেগুলো যেন শুকনা হয়ে যায়

  • পার্কিং করার সময় খুব ভালো একটা কাভার ব্যবহার করুন চেষ্টা করবেন সব সময় কোন একটা ছাউনির নিচে বাইক পারকিং করতে আর অবশ্যই

  • যেভাবে বর্ষায় বাইকের জং ধরা প্রতিরোধ করবেন সেটার জন্য আপনার পছন্দের বাইক টাকে লবণ জাতীয় পদার্থ কেমিক্যাল এবং আদ্রতা থেকে দূরে রাখার চেষ্টা করুন তাহলে বাইকে জং ধরা থেকে মুক্ত থাকবে।
  • বাইকে জং ধরলে তাতে অনেক কেমিক্যাল জমা হয় বসন্তের শুরুতেই সমস্যাটা দেখা যায় যখন বাতাসের আদ্রতা পরিমাণ বেশি থাকে ওয়াক্স এক ধরনের কেমিক্যাল এই কেমিক্যাল পরিষ্কার করার জন্য বাইকটিকে ওয়াক্স করতে পারেন

  • বাইক ধোয়ার জন্য যত উন্নত পদার্থ ব্যবহার করবেন ততই জম থেকে দূরে থাকতে পারবেন পাশাপাশি পেইন্ট করে রাখতে পারেন কিছু লোহার পার্থে যেমন ফুয়েল ট্যাংক ফেন্ডার সাইড কাভার ইত্যাদি জায়গায় কালার কোটিং ব্যবহার করে রাখতে পারেন

  • বাইকে সব ধাতব বংশ সুরক্ষিত রাখতে এন্টি করিসন পণ্য ব্যবহার করতে পারেন। এতে আপনার বাইক জং ধরা অথবা মরিচা পড়া থেকে মুক্ত থাকবে।

  • এছাড়াও উপরোক্ত কথা গুলোর মধ্যে এইটা অনেক ইম্পরট্যান্ট সেটা হচ্ছে আপনি নিয়মিত বাইকের চেইন খুব ভালোভাবে পরিষ্কার করতে পারেন বৃষ্টির পানি কাদা লেগে থাকলে ভালোভাবে আগে পরিষ্কার করুন অপরিষ্কার অবস্থায় রাখলে চেনে জং ধরে যেতে পারে।

  • ব্যাটারির টার্মিনাল গুলোতে গ্রীস অথবা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন এটি বাইকে জং ধরা প্রতিরোধ করতে পারে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url