শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন

শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন। প্রিয় পাঠক আপনাদের পাঠ্য বিষয় মধ্যে আজ নিয়ে এসেছি শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন আমাদের প্রতিনিয়ত শরীর খারাপ লেগে থাকে এইজন্য শরীর ভালো করার জন্য বেশ কিছু টিপস নিয়ে এসেছি। এই টিপসগুলোর মধ্যে অন্যতম হচ্ছে প্রতিদিন ব্যায়াম করা। সম্পূর্ণ পোস্টটি পড়ার আগে সূচিপত্র টি দেখে নিন তাহলে আপনার পড়ার জন্য সুবিধা হবে। শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন।
শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন

সুচিপত্রঃ শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন

ভুমিকা

সবার প্রথমে বলতে চাই শরীর ফিট রাখার অন্যতম উপায় হচ্ছে ব্যায়াম করা। প্রতিনিয়ত ব্যায়াম করলে আপনার শারীরিক ও মানসিকভাবে আপনি সুস্থ থাকবেন। সব কাজে মন বসবে তাহলে চলুন জেনে নেওয়া যাক শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন তা নিম্নে দেওয়া হল। 

ছেলেদের শরীর ফিট রাখার উপায়

শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন এর মধ্যে শরীর ফিট রাখার প্রথমেই আসে হচ্ছে ব্যান্ড প্রতিদিন ব্যায়াম করার চেষ্টা করুন তাহলে শরীর ঠিক রাখতে পারবেন এছাড়াও শরীর ফিট রাখার জন্য প্রতিনিয়ত ডাক্তারের পরামর্শ নিন অফিসে অথবা বাসায় বেশিক্ষণ বসে থাকবেন না তিরিশ মিনিট থেকে এক ঘন্টা পর পর কিছু সময়ের জন্য উঠবেন কিছু হাঁটাহাঁটি করবেন লিফটের বদলে অল্প কিছু ফ্লোর হলে সিঁড়ি ব্যবহার করুন। 

চেষ্টা করুন নিজেকে কর্মঠ রাখতে এছাড়া সুষম খাবার অতি গুরুত্বপূর্ণ শরীরের জন্য পাসপোর্ট থেকে বিরত থাকুন রান্নাই একাধারে সয়াবিন তেল ব্যবহার না করে মাঝে মাঝে অলিভ অয়েল সানফ্লাওয়ার অয়েল ব্যবহার করুন সঠিক পরিমাণে পানি পান করতে হবে। খাবারের পনের মিনিট পরে পানি খান এছাড়া প্রচুর পরিমাণে পানি পান করতে হবে।

মেয়েদের শরীর ফিট রাখার ব্যায়াম

মেয়েদের শরীর ফিট রাখার জন্য কিছু গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে সে গুরুত্বপূর্ণ বিষয়গুলোর মেনে চললে আপনি ফির থাকতে পারবেন সবার প্রথমে ওয়ার মাপ করতে হবে শরীরকে ব্যায়ামের উপযুক্ত করে তুলতে হবে। শরীরে ওয়ার মাপ মোটামুটি পার থেকে ১০ মিনিট করতে হবে আর প্রতিটি ধাপ 
২০ থেকে ৩০ সেকেন্ড হবে দুই হাত প্রসারিত করতে হবে দশ মিনিট ওঠা বসা করুন। জায়গায় দাঁড়িয়ে দৌড়ানোর ভঙ্গিমা করুন বিশ থেকে পচিশ মিনিট ধরে তাহলেই বডি ফিটনেস ঠিক রাখতে পারবেন। রাতজাগা যাবেনা অতিরিক্ত পাসপোর্ট খাওয়া যাবেনা। এছাড়া সম্ভব হলে নিয়মিত পুশআপ করতে পারেন

কি খেলে শরীর ফিট থাকে

আমরা সাধারণত শরীর ফিট রাখার জন্য অনেক ধরনের খাবারই খেয়ে থাকি দৈনন্দিন জীবনে বিভিন্ন বিশেষজ্ঞরা বলেছেন প্রতিদিনের খাবারের তালিকায় পর্যাপ্ত পরিমাণে উপকারী উপাদান থাকা প্রয়োজন উপকারী খাদ্য তালিকার মধ্যে রয়েছে কলার ডিম আপেল ব্রকলি ফলের মাধ্যমে এছাড়া আপনাকে প্রচুর পরিমাণে পানি খেতে হবে। 

পর্যাপ্ত পরিমাণে প্রোটিন থাকতে হবে শরীরে। শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন এর জন্য আপনি নিয়মিত কিছু পরিমাণে দই খেতে পারেন শরীর সুস্থ রাখার জন্য। এছাড়া নিয়মিত ঘুমোতে হবে টেনশন মুক্ত থাকতে হবে নেশা জাতীয় জিনিস থেকে দূরে থাকতে হবে প্রতিদিন 15 থেকে 20 মিনিট ব্যায়াম করতে হবে তাহলে শরীর সুস্থ রাখা সম্ভব। এছাড়া কাজুবাদাম খেতে পারেন শরীর সুস্থ রাখার জন্য।

শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন

শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন তার মধ্যে শরীর ও মন সুস্থ রাখার জন্য পর্যাপ্ত পরিমাণের সঠিক খাবার খান পর্যাপ্ত পরিমাণে পানি খান মেডিটেশন করুন নিয়মিত ডাক্তারের কাছে পরামর্শ নিন শরীরের সঠিক ওজন বজায় রাখুন রাতের ভালোমতো ঘুমান। এছাড়া শারীরিক ও মানসিক সুস্থতার জন্য আপনাকে স্বাস্থ্যকর খাবার খেতে হবে।

মানসিক চাপ থেকে দূরে থাকতে হবে নিয়মিত শরীর চর্চা করতে হবে তাহলে শরীর ও মন সুস্থ থাকবে। এছাড়া প্রতিনিয়ত চেষ্টা করুন পরোপকার করা এছাড়া প্রার্থনা অথবা দোয়া করুন নিজের ভালো থাকার জন্য। এছাড়া পজিটিভ মানুষদের সাথে যোগাযোগ রাখুন সব সময় শখের কাজটি করার চেষ্টা করুন। 

এছাড়া স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করার চেষ্টা করুন তাহলে শরীর ও দুটোই ভালো থাকবেন। এছাড়াও আপনি সূর্যের আলো টা একটু গায়ে লাগাতে পারেন তাহলে মন ও দেহ দুইটাই ভালো থাকবে সবার সাথে মিশতে চেষ্টা করুন যা ভাল লাগে তাই করুন কোন কাজের বাধার সম্মুখীন হলে অন্যের সাহায্য নিন। এইভাবে প্রতিনিয়ত চললে আপনার শরীর মন মন সবকিছুই ভালো থাকবে।

পেশীবহুল শরীর বানানোর উপায়

পেশীবহুল শরীর বানানোর কিছু নিয়ম আছে। সে নিয়ম গুলো মেনে চললে আপনার বেশি খুব সুন্দর ভাবে গঠিত হবে পেশী বৃদ্ধির জন্য শরীরে ঘরে বসেই ব্যায়াম করতে পারেন ঘরে যে কোনো ভারী কিছু তুললে হাতের বেশির মাসল বৃদ্ধি পাবেই এছাড়াও উসাপ পুলাপ স্ক ওয়ার্ড হ্যান্ড স্ট্যান্ড ডিপ স এই ধরনের ব্যাংগুলো করলে আপনার বেশি বৃদ্ধি পাবে। 
এছাড়া খাবারের মধ্যে কিছু সতর্কতা যেমন মাংস কিংবা ডিমের পরিবর্তে ডাল বাদাম বীজ ছোঁয়া প্রভৃতি খাবার নিয়মিত খেলে তা আমাদের অনেক দিন বাঁচতে সাহায্য তো করেই সে ক্ষেত্রে আমাদের শরীর গঠনও সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া বিভিন্ন গবেষকদের মতে বেশি তৈরি করার জন্য বাদাম খুবই গুরুত্বপূর্ণ নিরামিষই ব্যাক্তিরাও ডিম মাংস ছাড়াও বেশি তৈরি করতে পারবেন পরীক্ষা-নিরীক্ষা করে জানা গিয়েছে পেশির শক্তি ধরে রাখার জন্য প্রাণিজ প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ।

লেখক এর শেষ কথা

শরীর ফিট রাখার উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন এর সম্পর্শেকে পরিষে বলতে চাই যে এই উপায় অবলম্বন করলে আপনার শরীর তো ভালো থাকবে সাথে মন ও ভালো থাকবে এছাড়া প্রতিদিন ব্যায়াম করলে শারীরিক ও মানসিকভাবে আপনি সুস্থ থাকবেন। শরীর ঠিক থাকতে পারি না ভালো লাগে বলেন তাই আমরা প্রতিনিয়ত ব্যায়াম করবো এবং শরীর ফিট রাখার চেষ্টা করব। এছাড়াও আমাদের কাছে আরো কোন প্রশ্ন থাকলে জানান আমরা সমাধান দেয়ার চেষ্টা করব।
Next Post
No Comment
Add Comment
comment url