কোন ৭টি কাজ করলে আপনার ঘুম ভালো হবে জেনে নিন

কোন ৭টি কাজ করলে আপনার ঘুম ভালো হবে জেনে নিন তার সম্পর্কে প্রিয় পাঠক আজ আপনাদের উদ্দেশ্যে কিছু কথা আপনারা পোস্টটা পড়ার আগে সূচিপত্রটি দেখে নিন তাহলে আপনার পোস্টটি করতে সুবিধা হবে। পোস্টটিতে আলোচনা করা হয়েছে কোন ৭টি কাজ করলে আপনার ঘুম ভালো হবে জেনে নিন যে সঠিক কাজ সম্পর্কে দেখে নিতে সূচিপত্রটি আগে পড়ুন তাহলে চলুন জেনে নেওয়া যাক কোন ৭টি কাজ করলে আপনার ঘুম ভালো হবে জেনে নিন।

সূচিপত্রঃ কোন ৭টি কাজ করলে আপনার ঘুম ভালো হবে জেনে নিন

ভূমিকা

কোন ৭টি কাজ করলে আপনার ঘুম ভালো হবে জেনে নিন তার আগে আপনার কি ঠিকমতো ঘুম হয় না তাহলে এই পোস্টটা আপনার জন্য। নিচে বিস্তারিত আলোচনা করা হয়েছে সাতটি পরামর্শ যেটা করলে আপনার ঘুম ভালো হবে তাহলে চলুন পরামর্শ গুলো জেনে নেওয়া যাক।

ঘুমানোর ঘরের পরিবেশ

ঘুমোনোর ঘরটি সবসময় শান্ত ও কোলাহলমুক্ত রাখুন। অনেকে আছেন যারা একটু অবসর পেলে বিছানায় ঘোরাঘুরি খানা শুয়ে শুয়ে মুভি দেখেন। আবার কেউ ডাইনিং ছেড়ে খাটের উপরেও খেতে বসে টিভি, দেখা অফিসের কাজ বা অন্য সব জরুরী কাজ করতে হবে অন্য কোন কক্ষে। ঘুমানোর ঘরে কাজের ঘর বানিয়ে ফেলবেন না তাহলে কিন্তু ঘুমের প্রতি আপনি আগ্রহ হারিয়ে ফেলবেন তাই ঘুমানোর ঘরটি গুছিয়ে ও পরিচ্ছন্ন রাখুন যাতে ঘুম আসতে দেরি না হয়।

কোন ৭টি কাজ করলে আপনার ঘুম ভালো হবে জেনে নিন এবংপরিছন্ন রাখুন

কোন ৭টি কাজ করলে আপনার ঘুম ভালো হবে জেনে নিন তার মধ্যে পরিছন্ন যে কোন কিছু দেখলে স্বাভাবিকভাবেই মন ভালো হয়ে যায়। তাই ঘরের অন্যান্য জায়গার মতো ঘুমানোর ঘরটি ও পরিষ্কার রাখে চেষ্টা করুন। ঘরের পরিছন্নতা বজায় থাকতে ঘুম ভালো হয়। বিছানা চাদরও বালিশের কভার ব্যবহার করুন হালকার রংয়ের এতে আপনার চোখকে আরাম দেবে।

মৃদু শব্দে গান শুনুন

ঘুম না এলে মৃদু শব্দের গান শুনতে পারেন। এতে অনেক সময় ঘুম চলেও আসে তবে সেই গান্ধীর গতি না হলে ঘুম আসা সহজ হবে না পছন্দের কোন গান শুনতে পারেন।

ঘুমোনোর আগে কফি খাবেন না

রাতের বেলা অর্থাৎ ঘুমাতে যাওয়ার দিন থেকে চার ঘণ্টা আগে কফি খাওয়া বন্ধ করুন কফিতে থাকা ক্যাফেইন আপনাকে জাগিয়ে রাখতে সাহায্য করে তাই ভালো ঘুমের জন্য রাতের বেলা কফি খাওয়া উচিত না।

রাতে ভারী খাবার খাবেন না

রাতের বেলা কখনো ভারী খাবার খাবেন না রাতের বেলা সাধারনত খাওয়ার পরে হাটাহাটি বা পরিশ্রম কম করা হয় তাই খাবার হজমে সমস্যা সৃষ্টি হতে পারে হজমের সমস্যা হলে ঘুমের ব্যাঘাত ঘটে।

লেখকের শেষ কথা

পরিশেষে বলা যায় যে কোন ৭টি কাজ করলে আপনার ঘুম ভালো হবে জেনে নিন তার মধ্যে অন্যতম হচ্ছে আপনি রাতের বেলা চা অথবা কফি খাবেন না অথবা রাতে ভারী খাবার থেকে বিরত থাকবেন তাহলে আপনার ঘুম খুব ভালো হবে এছাড়া আরো কোনো প্রশ্ন থাকলে আমাদের জানান আমরা সমাধান দেয়ার চেষ্টা করব।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url