মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয়

 

মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয় প্রিয় পাঠক সম্পূর্ণ পোস্টটি পড়ার আগে সূচিপত্রটি দেখে নিন মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয়  তা সম্পর্কে আপনি বুঝতে পারবেন আসলে কোন বিষয়টা আপনার জন্য গুরুত্বপূর্ণ। তাহলে চলুন এবার সূচিপত্রটি দেখে নেওয়া যাক পড়ার আগে। 
মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয়। মিটার কোম্পানি আমাদেরকে ধোকা দিয়ে প্রতি মাসে কোটি টাকা আয় করছে বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা। কিভাবে আয় করছে সেটা জানলে আপনি চমকে যাবেন । কারণ আপনারই মিটারে একটি অতিরিক্ত লাল লাইট লাগিয়ে অনেক টাকা আয় করছে বিদ্যুৎ কোম্পানীগুলো।
মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয়

সূচিপত্রঃ মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয়

মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয় আমাদের প্রতিনিয়ত অথবা প্রতিমাসে এই লাল বাতির জন্য কত টাকা গোনা লাগে তা সম্পর্কে এখানে আজ বিস্তারিত আলোচনা করব। আমরা কি জানি আসলে মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয় এই লাল বাতিটা কেন দেওয়া হয়েছে বা কি কারণে দেওয়া হয়েছে আর এই লাল বাতি তার জন্য আমাদেরকে কেনই বা এক্সট্রা টাকাগুলো গুনতে হয় এই লাল বাতির জন্য কত টাকা গোনা লাগে সেগুলো সম্পর্কে বিস্তারিত নিচে দেওয়া আছে

মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয়

মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয় এখন বেশিরভাগ বাড়িতেই স্মার্ট ইলেকট্রিক মিটার আছে। সেই মিটারের দিকে ভালো করে তাকালে বুঝতে পারতেন মিটারের সাথে একটা ছোট লাল আলো জ্বলছে দিনের বেলায় হয়তো আপনি এটার ভালো করে বুঝতে পারবেন না।

কিন্তু সন্ধ্যের অন্ধকার নামলেই আপনার বাড়ির স্মার্ট মিটারের সামনে গিয়ে দাঁড়াবেন তখন স্পষ্ট বুঝতে পারবেন একটি ছোট লাল আলো জ্বলছে এইটা দেখে আপনার মনে প্রশ্ন জাগতেই পারে যে হঠাৎ এই লাল আলো দেওয়া হয়েছে কেন? আর এই মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয় ? 

বিদ্যুৎ কোম্পানি গুলো থেকে বলছে আপনার মিটারটি যে চালু আছে তা কাজ করছে সেটার পরিচয় হলো এই লাল আলোটি কোন স্মার্ট ইলেকট্রিসিটি মিটার সঠিকভাবে চলছে কিনা এটার প্রমাণ হিসেবে লাল আলোটিকে ব্যবহার করা হয়। এটি বন্ধ হয়ে গেলে মিটারে কোন সমস্যা হয়েছে বলে ধরে নেওয়া হয়। কিন্তু হয়তোবা আপনি জানেন না এই লাল আলোটির জন্য আপনাকে কিছু টাকা গুনতে হয় প্রত্যেক মাসে।

বিশেষজ্ঞদের মতে মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয় এর মধ্যে এক ইউনিটের মত বিদ্যুৎ ব্যবহার হয় যার দাম ৮ টাকা আশেপাশে। এই সামান্য টাকার জন্য হয়তো আপনার চিন্তিত হওয়ার কারণ নেই কিন্তু একবার ভেবে দেখুন তো আপনার পুরো এপার্টমেন্ট বা পারায় ঠিক এরকম কত বিদ্যুতের মিটার আছে? সবার বাড়ি থেকে যদি ৮ টাকা করে অতিরিক্ত আদায় করে তাহলে কোম্পানিগুলো কত টাকা ইনকাম করে?
আরো বিস্ময়কর বিষয় কি জানেন? শুধু আপনার পাড়া নয় একটি বিদ্যুৎ কোম্পানির অধীনে লক্ষ থেকে কোটি কোটি গ্রাহক থাকে। অর্থাৎ এই ভাবে অতিরিক্ত ৮ টাকা প্রত্যেক গ্রাহক থেকে নিয়ে থাকে।

এইভাবেই প্রতি মাসে অতিরিক্ত কয়েক কোটি টাকা আয় করে থাকে বিদ্যুৎ সংস্থাগুলো অথচ এই অতিরিক্ত বিদ্যুৎ খরচ গ্রাহক স্বেচ্ছায় করে না। সেটা তার কোন কাজে না লাগা সত্ত্বেও তারা বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা থাকে ওই টাকা দিতে বাধ্য হচ্ছে।

লেখক এর শেষ কথা

মিটারের লালবাতির জন্য কত টাকা গুনতে হয় এইটা সম্পপর্রিকে সবার শেষে বলতে চাই যে এইটার বিষয়ে সবাই মিলে উদ্যোগ না নিলে কখনোই এটা দমন করা সম্ভব নয় তাই আসুন আমরা সকলে মিলে এইটার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করি এছাড়া আমাদের সম্পর্কে জানতে অথবা আরো কোন পোস্ট পেতে আমাদেরকে জানান আমরা অবশ্যই সেটা সমাধান দেয়ার চেষ্টা করব।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url