কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায়

 

কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় এইটা সম্পর্কে প্রিয় পাঠক আপনাদের জন্য একটা সুন্দর পোস্ট নিয়ে এসেছি যেটার মধ্যে বলা হয়েছে কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় প্রোটিনযুক্ত খাবার গুলো জানতে সবার প্রথমে পোস্ট সূচী পত্রটি দেখে নিন। তাহলে চলুন দেখে নেওয়া যাক কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায়।
কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায়

সুচিপত্রঃ কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায়

ভূমিকা

সবার প্রথমে বলতে গেলে আমরা যেসব খাবার দৈনন্দ জীবনে খেয়ে থাকি সেসব খাবারের মধ্যে কোন কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় সেগুলা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব নিচে পয়েন্ট বাই পয়েন্ট আলোচনা করা হয়েছে তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার।

আপনাকে প্রচুর পরিমাণে সবজি খেতে হবে এছাড়া বিভিন্ন ধরনের ফল আছে যেগুলোর মধ্যে প্রোটিন সংযুক্ত আছে তারপর ডিমের মধ্যেও আপনার অনেক পরিমাণে প্রোটিন থাকে কোন খাবারে কত পরিমাণে প্রোটিন থাকে চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক

কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায়

আমরা প্রতিনিয়ত অনেক ডিম খেয়ে থাকি ডিমের মধ্যে ৬ গ্রাম পর্যন্ত প্রোটিন পাওয়া যায়। এছাড়া মুরগির মাংস তে ১০০ গ্রাম মাংসের ভিতরে ২৭ গ্রাম পর্যন্ত প্রোটিন পাওয়া যায় এছাড়াও মুরগির মধ্যে নয় প্রকারের গুরুত্বপূর্ণ অ্যামিনো এসিডো বিদ্যমান থাকে

মাছের মধ্যে ২২ গ্রাম প্রোটিন পাওয়া যায়। প্রোটিনের চাহিদা মেটাতে মাছ অন্যতম একটা খাবার। ভুট্টাই ১৫ গ্রাম পর্যন্ত প্রোটিন থাকে এছাড়া রয়েছে ফসফরাস ম্যাগনেসিয়াম ফাইবার কপার ভিটামিন বি ৫ থাকে।
বাদামের সর্বোচ্চ ছয় গ্রাম পর্যন্ত প্রোটিন থাকে এটি আমাদের শরীরের জন্য অনেক উপকারিতা তাই প্রতিদিন আমাদের কিছু পরিমাণে বাদাম খেলে প্রোটিনের চাহিদা পূরণ হয়

কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় তার মধ্যে আমাদের আম প্রোটিনের পরিমাণ বৃদ্ধি করে এক কাপ দুধে সাধারনত আট গ্রামের মতো প্রোটিন থাকে। এছাড়াও পানির মধ্যেও প্রোটিন বিদ্যমান পানিতে ২৭ গ্রাম পর্যন্ত প্রোটিন থাকে।

প্রোটিন যুক্ত সবজি

কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় তার মধ্যে প্রোটিনযুক্ত সবজির মধ্যে অন্যতম হচ্ছে আলু ব্রকলি ফুলকপি মাশরুম পালং শাক ভুট্টা মটরশুটি বাঁধাকপি ইত্যাদির মধ্যে প্রচুর পরিমাণে প্রোটিন সংযুক্ত সবজি এগুলা খেলে প্রতিদিনের প্রোটিনের যে চাহিদাটা থাকে সেটা পূরণ হয়ে যায় তাই আমরা প্রতিনিয়ত প্রোটিন যুক্ত সবজি খাওয়ার চেষ্টা করব 

প্রোটিন জাতীয় খাবার এর তালিকা

কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় তার মধ্যে আমাদের দৈনন্দ জীবনে অনেক ধরনের খাবার খেয়ে থাকি কোন খাবারে কেমন ধরনের প্রোটিন থাকে আমরা কিন্তু সেটা জানিনা। এর মধ্যে উল্লেখযোগ্য যেগুলা হচ্ছে সেগুলো মাছ মুরগি হাস ডিম গরুর মাংস দুধ ও দুধ জাতীয় খাবার ইত্যাদিতে অনেক ধরনের প্রোটিন থাকে। চিংড়ি মাছ আলু ফুলকপি এগুলো তো অনেক ধরনের প্রোটিন আছে এছাড়াও ছোলা বাদাম মসুর ডাল কুমড়োর বীজ দই মটরশুটি সবুজ মুগ ডাল সিমের বিচি সূর্যমুখীর বীজ পিনাট বাটার বার্লি অথবা জব

প্রোটিন জাতীয় ফল

প্রোটিন জাতীয় ফল এর মধ্যে কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় তার মধ্যে আমাদের দৈনিন্দ্য জীবনে অনেক ধরনের ফলও খেয়ে থাকি কিন্তু জানি না আমরা কোন ফলে কত পরিমানের প্রোটিন থাকে তাই বিভিন্ন ধরনের ফল খাওয়ার চেষ্টা করব তার মধ্যে আপেলে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে এছাড়া পেয়ারা আভাকাডো কাঁঠালেও প্রচুর পরিমাণে প্রোটিন থাকে কিউই কিসমিস ও প্রচুর পরিমাণে প্রোটিন বিদ্যমান এই সকল ধরনের ফল প্রোটিন জাতীয় ফল। 

কলাতে ১.৩ গ্রাম প্রোটিন থাকে কমলা খেতে পারেন প্রোটিন যুক্ত খাবার। খেজুরের প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। লেবুতেও প্রচুর পরিমাণে প্রেম থাকে কমলালেবু প্রোটিনের পরিমাণ ০.৯ গ্রাম। এছাড়া কালো জাম প্রোটিন জাতীয় খাবার।

একটি ডিমে কত গ্রাম প্রোটিন থাকে

কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় তার মধ্যে সম্পূর্ণ একটি ডিমে সাধারনত ৫০ গ্রাম পর্যন্ত প্রোটিন থাকে এখানে এনার্জি থাকে ১৪৩ ক্যালরির মত। এই ডিম আপনাকে ক্যান্সার থেকে মুক্তি দিতে পারে ডিমের মাধ্যমে আপনি চোখের সমস্যার সমাধান পেতে পারেন। সেদ্ধ ডিমের সাধারণত ১৩ গ্রাম পর্যন্ত প্রোটিন পাওয়া যায় কাঁচা ডিমে প্রোটিনের পরিমাণ থাকে ১০০ গ্রাম প্রায় ১০.৮ গ্রাম প্রোটিন থাকতে পারে।
ছোট ডিম গুলোতে চার থেকে ৯ গ্রাম কঠিন থাকে মাঝারি ডিমগুলোতে পাশ থেকে সাত গ্রাম প্রোটিন থাকে বড় ডিম গুলোতে ছয় থেকে পাঁচ গ্রাম প্রোটিন থাকে অতিরিক্ত বড় গুলোতে ৭ থেকে ৩ গ্রাম প্রোটিন থাকে যেগুলো সবচেয়ে বড় সাইজের টিম সেগুলোতে আট থেকে দুই গ্রাম প্রোটিন থাকে।

প্রোটিনের উৎস কি

কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় সেগুলাই হচ্ছে প্রোটিনের উৎস এছাড়াও উল্লেখ তম প্রোটিন জাতীয় খাবারের মধ্যে রয়েছে মাছ হাঁস মুরগির ডিম গরুর মাংস দুধ অথবা দুধ জাতীয় খাবার এগুলাতে প্রচুর পরিমাণে প্রোটিনের উৎস থাকে। প্রোটিন জাতীয় খাবার উৎসর মধ্যে চরবিহীন মাংস পোল্ট্রি মুরগির মাংস মাছ ডিম দুগ্ধ জাতীয় পণ্য যেমন দুধ টক দই পনির চিজ এগুলোর মধ্যে প্রোটিনের উৎস থাকে।

এছাড়া প্রোটিন একটা জৈব পদার্থ মানব দেহের এবং মূত্র ছাড়া প্রতিটি কৌশে ও দেহ তরলে প্রোটিন নিয়মিত গঠন ও ক্ষয় পূরণের কাজ করে থাকে প্রোটিন প্রাণীদেহে কোষ এবং উদ্ভিদ কোষের প্রোটোপ্লাজম এর মৌলিক উপাদান এই গোলাপ প্রোটিন দিয়ে তৈরি। প্রোটিন মূলত কার্বন অক্সিজেন নাইট্রোজেন হাইড্রোজেন দ্বারা গঠিত ১৬ পার্সেন্ট নাইট্রোজেন থাকে

লেখক এর শেষ কথা

সবশেষে বলতে চাই যে এখানে কোন খাবারে সবচেয়ে বেশি প্রোটিন পাওয়া যায় তা সম্পর্কে আলোচনা করা হয়েছে এছাড়া আপনি প্রতিদিন প্রচুর পরিমাণে সবজি খেলে আপনার শরীরের প্রোটিনের চাহিদা মেটাতে সক্ষম হয়। মাঝে মাঝে এটার মধ্যে আমি জাতীয় খাবার খেতে পারেন।

তাহলে শারীরিক চাহিদা অথবা শরীরের প্রোটিনের পরিমাণ সম্পূর্ণ থাকে এছাড়া তরল জাতীয় খাবারের মধ্যে দুধ অথবা দুগ্ধ জাতীয় যেকোন খাবারগুলো খেতে পারেন। এছাড়া প্রোটিন জাতীয় কোন ধরনের কোন কিছু জানার থাকলে অথবা প্রশ্ন থাকলে আমাদের সাথে যোগাযোগ করুন আমরা যথাসময়ে প্রশ্নটা সমাধান করার চেষ্টা করব।
Next Post Previous Post
2 Comments
  • Tohidur Rahman
    Tohidur Rahman Thursday, October 19, 2023 at 11:00:00 PM GMT+6

    thank your infomation

    • Jahid
      Jahid Thursday, October 19, 2023 at 11:04:00 PM GMT+6

      Welcome

Add Comment
comment url