ওভারিয়ান সিস্ট দূর করার উপায়

ওভারিয়ান সিস্ট দূর করার উপায় সম্পর্কে আজ প্রিয় পাঠকদের সাথে আলোচনা করা হবে। আপনি যদি ওভারিয়ান সিস্ট দূর করার উপায় সম্পর্কে এই পোস্টটি পেয়ে থাকেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। ওভারিয়ান সিস্ট দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই সম্পূর্ণ পোস্টটি না টেনে ধৈর্য সহকারে পড়ার চেষ্টা করুন। তাহলে আপনি জানতে পারবেন ওভারিয়ান সিস্ট দূর করার উপায় সম্পর্কে।
ওভারিয়ান সিস্ট দূর করার উপায়
বর্তমানে নারীদের মধ্যে ওভারিয়ান সিস্ট অনেক দেখা যাচ্ছে। তবে সময় মত ওভারিয়ান সিস্ট এর চিকিৎসা না নিলে মেয়েদের ওভারিয়ান সিস্ট এর কারণে বাচ্চা না হওয়ার সম্ভাবনা থাকে। সাধারণত ডিম্বাণু তৈরিতে যে ধরনের হর মনের দরকার হয় সেই পরিমাণের হরমোন তৈরি হয় না। ফলে ডিম্বাণু তৈরি করতে না পেরে ডিম্বাশয় এর বাইরে ছোট ছোট ওভারিয়ান সিস্ট দেখা যায়।

ভূমিকা

ওভারিয়ান সিস্ট দূর করার উপায় সম্পর্কে জানতে হলে আপনাকে আগে জানতে হবে মেয়েদের শরীরের সমস্যাগুলো সম্পর্কে। মেয়েদের শরীরের শারীরিক অক্ষমতার কারণে অনিয়মিত ঋতুস্রাব, ওজন বেড়ে যায়, মন মেজাজ খারাপ থাকা, গর্ভধারণের সমস্যা ইত্যাদি হয়ে থাকে ওভারিয়ান সিস্ট এর কারণে।
কিছু কিছু পরিশ্রম কমে যাওয়ার কারণে শরীরের হরমোনের ভারসাম্য নষ্ট হয়। তার ফলে ওভারিয়ান সিস্ট হয়ে থাকে। ওভারিয়ান সিস্ট দূর করার উপায় সম্পর্কে জানতে হলে নিচের লেখাগুলো আপনাকে ধৈর্য সহকারে পড়তে হবে। তাহলে আপনি ওভারিয়ান সিস্ট দূর করার উপায় সম্পর্কে জানতে পারবেন।

ওভারিয়ান সিস্ট দূর করার উপায়

ওভারিয়ান সিস্ট দূর করার উপায় সম্পর্কে জানতে হলে, আমাদের আগে জানতে হবে ওভারিয়ান সিস্ট কি। এই ওভারিয়ান সিস্ট মূলত হরমোনের সমস্যা। এই রোগের কারণে নারীর ওভারেতে সিস্ট হয়। ওভারিয়ান সিস্ট এর সমস্যা নারীর বন্ধ্যাত্ব ডেকে আনতে পারে। ওভারিয়ান সিস্ট এ রোগে আক্রান্ত নারীর ডিম্বাশয় বেশি পরিমাণে এন্ড্রোজেন তৈরি করে।

যদি হরমোন নারীর শরীরে খুব কম থাকে কারণ এটি মূলত পুরুষের হরমোন। তবে নিয়মকানুন মেনে চলার মাধ্যমে এই সিস্ট থেকে মুক্তি পাওয়া যায়। প্রতিদিন সকালে ২০ মিনিট জোরে হাঁটা বা জকিং করা, সাইকেলিং, সাঁতার ও ফ্রি হ্যান্ড ব্যায়াম এর রোগ থেকে আপনাকে মুক্তি দিতে পারে।

এর পাশাপাশি ইয়োগা করাও বেশ উপকারী। এই ধরনের রোগীরা অবশ্যই বেশি করে শাকসবজি ও ফল খাবে। এর পাশাপাশি আদা, হলুদ, ওমেগা-৩, ফ্যাটি এসিডের ব্যবহার বাড়াতে হবে।

ওভারি সিস্ট কেন হয়

ওভারেতে সিস্ট তৈরি হওয়ার অন্যতম কারণ, ইস্ট্রোজেন হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যাওয়া। হরমোনের পরিমাণ বেড়ে গেলে অভিউলেশন অনিয়মিত হয়। আর এর থেকে ওভারি সিস্ট তৈরি হয়। ওজন প্রচুর পরিমাণে বেড়ে যাওয়ার কারণে ওভারি সিস্ট হতে পারে। বন্ধ্যত্ব রোগের চিকিৎসায় যে ঔষধ ব্যবহার করা হয় তার জন্য এই সমস্যা হতে পারে।
আরেকটি সাধারণ কারণ হলো "একটোপিক" অবস্থানের জরায়ুর টিস্যুর উপস্থিতি। এছাড়াও বংশগত কারণে হতে পারে ওভারি সিস্ট ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার, খাদ্যনালী ক্যান্সার, বিশেষ করে "বিআরসিএ" জিন যাদের থাকে তাদের এই সমস্যা হতে পারে। এছাড়াও কিছু বিষয় যার কারণে ওভারি সিস্ট গুলির বৃদ্ধি হয় তা হলো, শরীরের হরমোনের মাত্রা, গর্ভাবস্থা বা পরিণত গর্ভাবস্থায় এবং পেলভিকে গুরুতর সংক্রমণ।

ওভারি সিস্ট অপারেশন খরচ

ওভারি সিস্ট অপারেশন খরচ সম্পর্কে জানার জন্য আজ আপনাদের জন্য এই পোস্টটি নিয়ে হাজির হয়েছি। তাহলে চলুন জেনে নেওয়া যাক ওভারি সিস্ট অপারেশন খরচ কত তা সম্পর্কে। তবে কিছু কথা আগেই বলে রাখি, শারীরিক কিছু পরিশ্রম কম হওয়ার কারণে ওভারি সিস্ট হতে পারে। ওভারি সিস্ট অপারেশন করতে সাধারণত ১ থেকে ২ ঘণ্টা সময় লাগে।

ওভারিয়ান সিস্ট অপারেশন এরপর সুস্থ হতে রোগীকে আনুমানিক চার সপ্তাহ মতো সময় লাগে। ওভারিয়ান সিস্ট অপারেশন এর জন্য সবচেয়ে ভালো হচ্ছে ভারতের ট্রিটমেন্ট ব্যবস্থা। এখানে ভারতীয় রোগীদের জন্য ওভারি সিস্ট অপারেশন খরচ ১ লক্ষ ১১ হাজার রুপি থেকে ১ লক্ষ ৪৮ হাজার রুপি পর্যন্ত হতে পারে।
এছাড়াও ভারতের বাইরে অন্য দেশের রোগীদের জন্য যেমন বাংলাদেশের রোগীদের জন্য ডলারে ২২৫০ ডলার থেকে শুরু করে ২৭৫০ ডলারের মত খরচ হতে পারে। এইখানে ডলারের কথাটা উল্লেখ করা হয়েছে এ কারণে ডলারের রেটটা প্রতিনিয়ত আপডাউন হয় সেজন্য। ওভারি সিস্ট অপারেশন এর রোগীকে ২ দিন হাসপাতালে এবং ৫ দিন হাসপাতালে বাইরে থাকতে হয়।

সিস্ট হলে কি সমস্যা হয়

সিস্ট হলে কি সমস্যা হয় তা সম্পর্কে জানার জন্য আপনি যদি এই পোস্টটি পড়ে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। সিস্ট হলে আপনার খাওয়াতে অরুচি হবে। সিস্ট হলে আপনার ওজনও বেড়ে যেতে পারে। সিস্ট হলে আপনার বমি হতে পারে, পায়খানা কষা হয় এবং পেট তাড়াতাড়ি বড় হয়ে যায়। সিস্ট হলে মেয়েদের ডিম্বাশয় এর টিস্যুকে নষ্ট করে দেয়। সাধারণত চিকিৎসকেরা ফিস্ট হলে তিন মাসের বিল দিয়ে থাকে।

লেখকের শেষ কথা

পরিশেষে প্রিয় পাঠকদের উদ্দেশ্যে বলতে গেলে, ওভারিয়ান সিস্ট দূর করার উপায় সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করেছি। এছাড়াও আমরা এখানে আলোচনা করেছি ওভারি সিস্ট কেন হয় তার সম্পর্কে। আপনার যদি ওভারিয়ান সিস্ট হয়ে থাকে তাহলে ওভারি সিস্ট অপারেশন খরচ কত হবে তা সম্পর্কে। সিস্ট হলে কি সমস্যা হয় তা নিয়ে বিস্তারিত বলেছি। এছাড়াও যে কোন সমস্যার জন্য আপনার নিকটস্থ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। আমাদের এই পোস্টটি ভালো লেগে থাকলে কমেন্ট করতে ভুলবেন না।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url