পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি - বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি এটি সম্পর্কে জানার জন্য আমাদের ওয়েবসাইটটি যদি ভিজিট করে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আপনি এখান থেকে জানতে পারবেন পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি? তবে প্রথমত আপনাকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি তার সম্পর্কে জানতে হলে আপনাকে আগে জানতে হবে বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ কি কি? আমরা এই পোস্টটির মাধ্যমে তুলে ধরার চেষ্টা করব বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ সম্পর্কে। তাহলে চলুন আর সময় নষ্ট না করে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি ও বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি -  বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ
তবে সম্পূর্ণ লেখাটি শুরু করার আগে কিছু কথা না বললেই না। সেটা হলো আপনি সম্পূর্ণ পোস্টটি পড়ার আগে সূচিপত্রটি দেখে নিন তাহলে আপনার পড়তে সুবিধা হবে। পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি এবং বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ সম্পর্কে সূচিপত্র তে সংক্ষিপ্ত আকারে দেওয়া আছে। সূচিপত্র অংশগুলোতে ক্লিক করলে আপনি সেই অংশের বিস্তারিত পড়তে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি এবং বিশ্বের সবচেয়ে বড় ১০ টি দেশগুলো কি কি তা জেনে নেই।

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি - বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ - ভূমিকা

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি তা সম্পর্কে আপনাকে জানতে হলে সম্পূর্ণ পোস্টটি ভালোভাবে পড়তে হবে তাহলে আপনি জানতে পারবেন পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি তার সম্পর্কে। এছাড়াও আপনারা আমাদের কাছ থেকে জানতে চেয়েছিলেন বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ সম্পর্কে। 
এই প্রশ্নটির উত্তর একদম সঠিক ভাবে দেওয়া কখনোই সম্ভব না তবে আনুমানিক দৃষ্টিতে এটার উত্তর নিজের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি ধৈর্য সহকারে পোস্টটি পড়তে পড়তে নিচের দিকে গেলে বিস্তারিত জানতে পারবেন। তাহলে এখন আপনি পৃথিবীর সবচেয়ে বড় দেশ এবং বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ সম্পর্কে জানতে এই নিচের হেডিং গুলো দেখতে পারেন।

পৃথিবীর সবচেয়ে বড় দেশ:

পৃথিবীর সবচেয়ে বড় দেশ হলো রাশিয়া (Russia)। এটি আপেক্ষিকভাবে বৃহত্তম দেশ যা পৃথিবীর মানচিত্রে সবচেয়ে পরদর্শনীয় জায়গা নিয়ে আসে। এই দেশটি একটি বিশাল আবাদি ও আলোকবর্ষ দেশ, যেখানে বিভিন্ন ভৌগোলিক চরিত্র, ঐতিহ্য, ও সাংস্কৃতিক ধর্ম সমৃদ্ধ রয়েছে। বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ।

১. রাশিয়া (Russia)

২. ক্যানাডা (Canada)

৩. যুক্তরাষ্ট্র (United States)

৪. চীন (China)

৫. ব্রাজিল (Brazil)

৬. অস্ট্রেলিয়া (Australia)

৭. ভারত (India)

৮. আর্জেন্টিনা (Argentina)

৯. গ্রীস (Kazakhstan)

১০. আলজেরিয়া (Algeria)

এই ১০টি দেশটি পৃথিবীর বৃহত্তম এবং আবাদিদের সংখ্যা অনুসারে বাছাই করা হয়েছে। এই দেশগুলি বিভিন্ন ভৌগোলিক আবাদি, ঐতিহ্য, ও সাংস্কৃতিক ধর্মে অমূল্য সম্পদ ধরে রেখেছে। এই সংক্ষিপ্ত সূচিপত্রের মাধ্যমে আমরা পৃথিবীর বৃহত্তম দেশ এবং বৃহত্তম ১০টি দেশের সম্পর্কে সারমর্ম জানতে পেরেছি। এই দেশগুলি বিশাল এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যসমূহ সহ বিশেষ মৌলিকতা ধরে আছে। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি সেটা সম্পর্কে।

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি তা আমরা প্রথমেই ভূমিকা অংশ থেকে জেনেছি যে, পৃথিবীর সবচেয়ে বড় দেশ হলো "রাশিয়া (Russia)"। এই পৃথিবীতে অনেক দেশ রয়েছে, তবে এই দেশগুলির মধ্যে একটি দেশ আকর্ষণীয় ভূমিকা পালন করে - সেই দেশটি হলো "চীন"। বর্তমানে চীন ও পৃথিবীর সবচেয়ে বড় দেশ হিসেবে পরিচিতি লাভ করেছে। তাহলে চলুন চীন সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যায়।

চীনের অদ্ভুত আকার ও সংখ্যা

চীন, জনসংখ্যার দৃষ্টিতে পৃথিবীর সবচেয়ে বড় দেশ। এটির জনসংখ্যা প্রায় ১.৪ বিলিয়ন এবং এটির ভূখণ্ড পৃথিবীর সর্ববৃহৎ দ্বীপসমূহের মধ্যে একটি। চীন একটি ব্যবসায়িক, প্রযুক্তিগত এবং সাংস্কৃতিক দৃষ্টিকোন থেকে অত্যন্ত প্রযুক্তিগত এবং আদৃশ্য দেশ।

চীনের ঐতিহ্য ও সাংস্কৃতিক ঐক্য

চীন একটি প্রাচীন দেশ, যেখানে সাংস্কৃতিক ঐক্য এবং ঐতিহ্য গভীর রয়েছে। চীনের ভাষা, খাদ্য, পরিধান, শিক্ষা এবং শিল্প এই দেশের ঐতিহ্যগুলির অনেক গভীর রূপে প্রকাশ পায়। চীনের ঐতিহ্য বিশ্বব্যাপী পরিচিতি অর্জন করেছে এবং এটি একটি ব্যবসায়িক এবং প্রযুক্তিগত সশস্ত্র শক্তি হিসেবে বিশ্বজুড়ে পরিচিত।

চীনের প্রবৃদ্ধি ও প্রযুক্তি

চীন প্রযুক্তিগত দক্ষতা ও প্রবৃদ্ধির দিকে নজর দিলে এটি একটি পর্যাপ্তভাবে উন্নত এবং আগ্রহী দেশ। চীনের প্রযুক্তি ও প্রবৃদ্ধির ক্ষেত্রে অনেক উন্নতি হয়েছে, এবং এটি বিশ্বের প্রধান প্রযুক্তিগত প্রগতির একটি কেন্দ্র হিসেবে পরিচিত।

চীন একটি প্রদানশীল দেশ

চীন পরিবেশগতভাবে প্রদানশীল এবং পর্যাপ্ত সংরক্ষণ প্রণালী বিকাশ করেছে। এটি প্রাকৃতিক সম্পদগুলির সম্পর্কে যত্ন নেয় এবং পরিবেশের উন্নতি এবং সংরক্ষণে জোর দেয়।

পরিস্থিতি এবং প্রযুক্তিগত উন্নতি

চীন সামুদ্রিক সীমানা, আবহাওয়া পরিস্থিতি এবং উদ্যোগী লোকের দ্বারা প্রযুক্তিগত উন্নতিতে এগিয়েছে। এই দেশের সরকার পরিবেশের উন্নতির জন্য প্রযুক্তিগত উদ্যোগ নেয়েছে এবং এটি প্রকৃতি প্রেমিক প্রদানশীল সাক্ষাত্কার করছে।

শেষে

চীন পৃথিবীর সবচেয়ে বড় দেশ হিসেবে একটি গর্ববোধ করে এবং এই দেশের ঐতিহ্য, প্রযুক্তি, পরিস্থিতি সংরক্ষণ এবং সাংস্কৃতিক ধারাবাহিকতা প্রশংসনীয়। চীন একটি উদ্ভাবনশীল, প্রযুক্তিগত এবং সামর্থ্যশালী দেশ হিসেবে পৃথিবীতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

পৃথিবীর সবচেয়ে বড় ৫ টি দেশ

প্রিয় পাঠক আপনারা উপরোক্ত আর্টিকেলটি থেকে জানতে পেরেছেন পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি তার সম্পর্কে। আমরা এখন আলোচনা পথে চলেছি পৃথিবীর সবচেয়ে বড় ৫ টি দেশ সম্পর্কে। নিম্নে সেগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
১. রাশিয়া (Russia) রাশিয়া পৃথিবীর সবচেয়ে বড় এলাকা ও আবাদি দেশের হিসেবে পরিচিত। এটি একটি বিশাল জমি ও সংখ্যামূলক বৃদ্ধির সাথে সমৃদ্ধ দেশ।

২. ক্যানাডা (Canada) ক্যানাডা অন্য একটি বৃহত্তম দেশ, যেখানে অবস্থিত প্রাকৃতিক সৌন্দর্যের দৃশ্যমান। এটি সামাজিক ও আর্থিক উন্নতির দৃষ্টিতে একটি প্রযুক্তিসমৃদ্ধ দেশ।

৩. যুক্তরাষ্ট্র (United States) মার্কিন যুক্তরাষ্ট্র বিজ্ঞান, প্রযুক্তি, ও বাণিজ্য প্রসারে বিশ্বব্যাপী প্রমুখ দেশ। এটি পৃথিবীর অন্যতম বৃহত্তম অর্থনীতি রাষ্ট্র।

৪. চীন (China) চীন, জনসংখ্যার দিকে দৃষ্টি দিলে পৃথিবীর সর্বোচ্চ জনসংখ্যার দেশ। এটি বিশ্বের একটি শক্তিশালী আর্থিক ও প্রযুক্তি দেশ।

৫. ভারত (India) ভারত একটি বিশাল সাংস্কৃতিক ধর্মভূমি এবং জনসংখ্যার দিকে দৃষ্টি দিলে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ। এটি একটি বিপন্ন ইতিহাস এবং প্রাচীন সভ্যতার দেশ।

এই দেশগুলি সবচেয়ে বড় এবং আবাদি হওয়ার দৃষ্টিতে পৃথিবীর শীর্ষে রয়েছে। এই দেশগুলি অন্যতম প্রযুক্তিসমৃদ্ধ এবং সামাজিক ভূমিকা নিয়ে অন্যদের থেকে আলাদা।

বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ

বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ হলো

১. রাশিয়া (Russia): ১৭,১০৯,২৬৫ কিলোমিটার বরাবর এলাকা এবং ১৪৬.৬ মিলিয়ন জন আবাদি দেশ।

২. ক্যানাডা (Canada): ৯,৯৮৪,৬৭০ কিলোমিটার বরাবর এলাকা এবং ৳৩৭.৯ মিলিয়ন জন আবাদি দেশ।

৩. চীন (China): ৯,৬০০,০০০ কিলোমিটার বরাবর এলাকা এবং ১৪১১.১ মিলিয়ন জন আবাদি দেশ।

৪. যুক্তরাষ্ট্র (United States): ৯,৮৩,০১৭ কিলোমিটার বরাবর এলাকা এবং ৩২৭.২ মিলিয়ন জন আবাদি দেশ।

৫. ব্রাজিল (Brazil): ৮,৫০০,০০০ কিলোমিটার বরাবর এলাকা এবং ২১১.২ মিলিয়ন জন আবাদি দেশ।

৬. আস্ট্রেলিয়া (Australia): ৭,৬৫০,০০০ কিলোমিটার বরাবর এলাকা এবং ২৫.৯ মিলিয়ন জন আবাদি দেশ।

৭. ভারত (India): ৩,২২,২৩৯ কিলোমিটার বরাবর এলাকা এবং ১৩০৯.২ মিলিয়ন জন আবাদি দেশ।

৮. আর্জেন্টিনা (Argentina): ২,৭৪০,০০০ কিলোমিটার বরাবর এলাকা এবং ৪৫.৫ মিলিয়ন জন আবাদি দেশ।

৯. কাজাখস্তান (Kazakhstan): ২,৭২৪,০০০ কিলোমিটার বরাবর এলাকা এবং ১৮.৮ মিলিয়ন জন আবাদি দেশ।

১০. আলজেরিয়া (Algeria): ২,৩১৭,০০০ কিলোমিটার বরাবর এলাকা এবং ৪২.১ মিলিয়ন জন আবাদি দেশ।

এই তালিকায়, বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশের এলাকা এবং জনসংখ্যা দেওয়া হয়েছে। এই তালিকা প্রতি বছর পরিবর্তন হতে পারে, তবে এই তথ্য বর্তমানের পরিস্থিতি দর্শানোর জন্য প্রযোজ্য।

ভারতের সবচেয়ে বড় দেশ কোনটি

ভারতের সবচেয়ে বড় রাজ্য রাজস্থান (Rajasthan)। রাজস্থান ভারতের উত্তর-পশ্চিম অংশে অবস্থিত একটি রাজ্য। এই রাজ্যটির ক্ষেত্রফল প্রায় ৩,৪৩,২৩৮ বর্গ কিমি (প্রায় ১,৩২,১৫৪ বর্গ মাইল)। এটি ভারতের সবচেয়ে বড় রাজ্য হিসেবে পরিচিত। এছাড়াও ভারত, জনসংখ্যার দৃষ্টিতে, দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় দেশ।

এটি বিশ্বের দ্বিতীয় সবচেয়ে বড় জনসংখ্যার দেশ হিসেবে পরিচিত। ভারতের জনসংখ্যা প্রায় ২ বিলিয়ন মানুষ বসবাস করে। এই দেশটি ভূগোলিকভাবে অনেকটা বড়, একইসাথে সংস্কৃতি, ভাষা, রক্ষা বা প্রাকৃতিক সাধারণ উৎসবে অনেকটা বিচিত্রময়। ভারত একটি প্রবীণ স্বাধীন গণরাজ্য, এখানে বিভিন্ন ধর্ম, ভাষা, সাংস্কৃতিক প্রথা ও পর্বতীয় এলাকা প্রমুখ।
ভারতের ইতিহাস অত্যন্ত প্রাচীন, যেখান থেকে মগোল সাম্রাজ্য প্রথিত হয়েছিল, রমানি, গ্রীক, মুঘল, পর্ষী, গুপ্ত, মৌর্য, সিক্ষা দিতেন। এছাড়া, ভারত আধুনিক সাম্রাজ্যের একটি মৌলিক প্রভৃতি ছিল এবং বিশ্বের বৃহত্তম আর্থ-জগৎের অংশ হিসেবে পরিচিত। এই দেশের ভূগোল অত্যন্ত বিশাল এবং বিস্তৃত, যেখানে আপনি পার্বত্য, মধ্যভূত, উপকূলের সাথে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারেন।

এই দেশের বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ভাষা, সাংস্কৃতিক প্রথা এবং জীবনযাপনের ধারা বৃদ্ধি করেছে। ভারতের পাশাপাশি, এটি একটি প্রবীণ বিজ্ঞান ও প্রযুক্তির কেন্দ্র হিসেবেও পরিচিত, যেখানে বিভিন্ন প্রযুক্তি এবং প্রবৃত্তি পরিচালিত হয়। এটি প্রযুক্তি বিকাশে প্রধান ভূমিকা পালন করে এবং আইন বিজ্ঞানে একটি প্রধান অঙ্গরহিত।

ভারত পরিস্থিতিক দৃষ্টিতে অনেকটা ভিন্নপ্রকারের, যেখানে সমুদ্র, পর্বত, মহাসাগর এবং মহাদেশ সকাল থেকে সন্ধ্যায় পর্যাপ্ত সৌন্দর্য প্রদান করে। এই নিয়ে আমরা দেখতে পাচ্ছি যে, ভারত একটি বিশাল, সমৃদ্ধ এবং বিচিত্র দেশ, যেখানে প্রাচীন ঐতিহ্য, সংস্কৃতি এবং বিজ্ঞান পারস্পরিকভাবে শিক্ষা প্রদান করে চলেছে।

জনসংখ্যার দিক থেকে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

জনসংখ্যার দৃষ্টিতে পৃথিবীর সবচেয়ে বড় দেশগুলির মধ্যে একটি হলো চীন। চীন বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার দেশ হিসেবে পরিচিত, যেখানে লাখো লাখো মানুষ বাস করে থাকে। চীনের জনসংখ্যা প্রায় ১.৪ বিলিয়ন মানুষের পার করে। এই দেশটি অত্যন্ত বৃদ্ধিশীল এবং উন্নত অর্থনীতি বিশ্বব্যাপী প্রভাবশালী।

চীন একটি প্রাচীন দেশ, যেখানে অনেকগুলি প্রাচীন সভ্যতা ও সাংস্কৃতিক পরম্পরা বিকশিত হয়েছে। এই দেশটি বিজ্ঞান এবং প্রযুক্তিতে অনেকগুলি প্রযুক্তি উদ্ভাবন করেছে এবং বৈজ্ঞানিক গবেষণা এখানে অনেকটাই উন্নত রেজাল্ট প্রদান করছে। চীন একটি বিচিত্র দেশ, যেখানে প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক ভিন্নতা একত্র মিশে আছে।
এখানে পার্বত্য, উপকূল, মহাসাগর এবং মহাদেশের মধ্যে বিভিন্ন প্রাকৃতিক সাধারণ উৎসব পাওয়া যায়। এটি পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় স্থান হিসেবে পরিচিত। চীনের অর্থনীতি প্রবীণ, স্বাধীন বাজার এবং প্রযুক্তির উন্নত ব্যবস্থা এখানকে একটি আকর্ষণীয় নির্বাচন হিসেবে উল্লেখ করে আসে। এই দেশে ব্যবসায়িক প্রস্থিতি এবং প্রযুক্তিতে অনেকগুলি আপেক্ষিক উন্নতি হচ্ছে। চীন প্রযুক্তি এবং প্রবৃত্তির দৃষ্টিতে একটি উদার বিশ্ব এবং এটি বিশ্বের একটি প্রধান অর্থনীতি বিকাশকে প্রভাবিত করে।

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ হলো ইন্দোনেশিয়া। এই দেশটি দক্ষিণ-পূর্ব এশিয়ার একটি সুন্দর অঞ্চলে অবস্থিত, মুসলিম জনগণের সংখ্যা দিক দিয়ে বিশ্বে প্রথম স্থানে রয়েছে। ইন্ডোনেশিয়া একটি বৃহত্তর দ্বীপজুড়ে অবস্থিত এবং এটি দক্ষিণ-পূর্ব এশিয়াতে অবস্থিত। দেশটির জনসংখ্যা প্রায় ২৬০ মিলিয়ন এবং এটি একটি মুসলিম বহুমুখী সমাজের হৃদয় হিসেবে পরিচিত।

এই দেশের জনগণের অধিকাংশ ইসলাম ধর্ম অনুসরণ করে এবং দেশের সাংস্কৃতিক ও রাজনৈতিক জীবনে ইসলাম একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইন্দোনেশিয়া একটি অত্যন্ত ভিন্নপ্রকারের দেশ, যেখানে প্রাকৃতিক সৌন্দর্য, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং সমৃদ্ধ ঐতিহ্য মিশে আছে। ইন্দোনেশিয়া একটি প্রবীণ মুসলিম দেশ, যেখানে বিভিন্ন ভাষা, সাংস্কৃতিক প্রথা, রন্ধন এবং পর্বতীয় প্রকৃতি একত্রে মিশে আছে।

এই দেশটি মুসলিম সম্প্রদায়ের একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে পরিচিত, এখানে প্রতি বছর বড় ধর্মীয় উৎসব উদযাপন করা হয়। ইন্দোনেশিয়া অত্যন্ত বৃদ্ধিশীল এবং বাণিজ্যিক দৃষ্টিতে উন্নত এবং আপেক্ষিকভাবে উন্নত দেশ হিসেবে পরিচিত। এই দেশটি প্রযুক্তি, বাণিজ্য এবং পর্যটন মাধ্যমে অনেকগুলি উন্নতি করতে সক্ষম। ইন্দোনেশিয়ার পারিস্থিতিক সৌন্দর্য অত্যন্ত আকর্ষণীয়, এখানে পার্বত্য এবং উপকূলের সাথে প্রাকৃতিক সৌন্দর্য অনুভব করা যায়। এটি পর্যটকদের জন্য একটি আকর্ষণীয় স্থান হিসেবে পরিচিত এবং এই দেশের প্রাকৃতিক সাধারণ উৎসব আদান প্রদান করে।

বিশ্বের সবচেয়ে বড় দেশের তালিকা ২০২৩

বিশ্বের সবচেয়ে বড় দেশগুলির তালিকা ২০২৩ নিম্নে আলোচনা করা হলো।

১. চীন: জনসংখ্যা: ১,৪২১ মিলিয়ন

২. ভারত: জনসংখ্যা: ১,৪২২ মিলিয়ন, চীনের জনসংখ্যা কে ছাড়িয়ে ভারত জনসংখ্যার দিক থেকে শীর্ষে।

৩. মার্কিন যুক্তরাষ্ট্র: জনসংখ্যা: ৩৩১ মিলিয়ন

৪. ইন্দোনেশিয়া: জনসংখ্যা: ২৬০ মিলিয়ন

৫. পাকিস্তান: জনসংখ্যা: ২২৬ মিলিয়ন

৬. বাংলাদেশ: জনসংখ্যা: ১৬৬ মিলিয়ন

এই দেশগুলি পৃথিবীর সর্বাধিক জনসংখ্যা বিশিষ্ট দেশরাষ্ট্র। এই তথ্য পরিস্থিতির ভিত্তিতে সঠিক নাও হতে পারে কারণ দেশের জনসংখ্যা প্রতি সময়ে পরিবর্তন হতে থাকে।

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি - বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ - শেষ মন্তব্য

পরিশেষে বলতে গেলে পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি এবং বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ সম্পর্কে আমরা বিস্তারিত জেনেছি। তাহলে এখন আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি? হ্যাঁ বন্ধুরা আপনি ঠিকই ধরেছেন পৃথিবীর সবচেয়ে বড় দেশ ছিল রাশিয়া বর্তমানে জনসংখ্যার দিক থেকে বিবেচনা করলে চীন সবচেয়ে বড় দেশ হিসেবে বিবেচিত হচ্ছে।

আপনারা এখান থেকে আরো জানতে পেরেছেন বিশ্বের সবচেয়ে বড় ১০টি দেশ গুলোর নাম। তার মধ্যে অন্যতম রয়েছে রাশিয়া চীন এবং ভারত। আশা করছি আমাদের এই পোস্টটি থেকে আপনারা অনেক ইনফরমেশন পেয়েছেন যেটা আপনাদের অজানা ছিল। আমাদের পোস্টটি ভাল লেগে থাকলে সাবস্ক্রাইব করবেন আর কমেন্ট করে জানাবেন। এমন নতুন পোস্ট পাওয়ার জন্য আমাদের সাথে থাকুন।
Next Post Previous Post
1 Comments
  • INFORMATION HUB BD
    INFORMATION HUB BD Friday, November 3, 2023 at 6:34:00 PM GMT+6

    Tnx for your information

Add Comment
comment url