মুখের দাগ দূর করার সঠিক নিয়ম

মুখ চকচকে, নরম এবং নিশ্ছিদ্র অথবা পরিষ্কার দেখাতে না চায়! এ জন্য প্রয়োজন নিয়মিত ত্বকের যত্ন। কিন্তু বাড়ি থেকে কাজ করা এবং অফিসের কাজের চাপের মধ্যে আমাদের ত্বকের যত্ন নেওয়ার সময় থাকেনা। এর কারনে মুখে কালো দাগ দেখা দেয়। রোদে পোড়া, হরমোনের পরিবর্তন, ব্রণ, দাগ এবং ওষুধ বা ত্বকের যত্নের পণ্যের পার্শ্বপ্রতিক্রিয়া সহ অনেক কারণে ত্বকে কালো দাগ দেখা দিতে পারে।
মুখের দাগ দূর করার সঠিক নিয়ম
ত্বকে কালো দাগ যে কোন বয়সে দেখা দিতে পারে। ফলে মুখের আকৃতি নষ্ট হয়ে যায়।কিন্তু কিছু ঘরোয়া উপায়ের সাহায্যে আপনি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আসুন জেনে নেওয়া যাক মুখের কালো দাগ দূর করার সবচেয়ে কার্যকরী ঘরোয়া উপায়-

মুখের দাগ দূর করার সঠিক নিয়ম

আমরা আপনাদের জন্য এই পোস্টটির মাধ্যমে নিয়ে এসেছি মুখের দাগ দূর করার বেশ কিছু নিয়ম।মুখের দাগ দূর করা সম্পর্কে আমাদের এই পোষ্টটি যদি আপনি পড়ে থাকেন তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পোষ্টের মাধ্যমে আমরা চেষ্টা করবো আপনাদেরকে সম্পূর্ণ ধারণা দেওয়ার যে, কিভাবে আপনি আপনার মুখের কালো দাগ দূর করতে পারেন। তাহলে চলুন বিস্তারিত নিজের পয়েন্টগুলো থেকে জেনে নেওয়া যাক। 

আলুতে রয়েছে পটাসিয়াম, ভিটামিন বি৬, জিঙ্ক, ফসফরাস এবং ভিটামিন সি এর মতো প্রয়োজনীয় পুষ্টি উপাদান। মুখের কালো দাগ দূর করতে আলু কার্যকর।

এই ক্ষেত্রে, আলুকে টুকরো টুকরো করে কেটে নিন, জলে ভিজিয়ে রাখুন এবং সরাসরি আক্রান্ত স্থানে 10 থেকে 15 মিনিটের জন্য রেখে দিন। আলু খোসা ছাড়িয়ে নিন, এতে এক চা চামচ মধু মিশিয়ে অন্ধকার জায়গায় রাখুন। 15 মিনিট রেখে ধুয়ে ফেলুন।
মুখের কালো দাগ দূর করতেও দুধ কার্যকর। একটি ছোট পাত্রে 4 চা চামচ দুধ এবং 2 চা চামচ টমেটোর রস মিশিয়ে ত্বকে 15 মিনিটের জন্য লাগিয়ে রাখুন।

তারপর, পানি দিয়ে ভাল করে ধুয়ে ফেলুন। এছাড়াও দুধের দুধে একটি কাপড় রাখুন এবং আপনার সারা মুখে বা দাগওয়ালা জায়গায় আলতো করে ঘষুন। 20 মিনিটের জন্য ছেড়ে দিন। তারপর, পানি দিয়ে ধুয়ে ফেলুন।

দই এবং দুধে প্রচুর পরিমাণে ল্যাকটিক অ্যাসিড থাকে, যা মুখের কালো দাগ হালকা করার জন্য কার্যকর।

লেবুর রস ত্বকের দাগ হালকা করতে সাহায্য করে। কাপড়ে লেবুর রস লাগিয়ে কিছুক্ষণ শুকনো জায়গায় রাখুন চেহারা সুন্দর করতে এবং লেবু এক চা চামচ দই বা তেলের সাথে মিশিয়ে আপনার ফেসে লাগান।

আধা কাপ পাউডারের সাথে ১ থেকে ২ চা চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। তারপর এই পেস্ট দিয়ে আপনার মুখমণ্ডলে ঘষে নিন। 15 মিনিটের জন্য ছেড়ে দিন এবং হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সেরা ফলাফলের জন্য, সপ্তাহে 1-2 দিন ব্যবহার করুন। তিন চামচ ওটমিলের সঙ্গে এক চামচ মধু ও দুধ মিশিয়ে নিন। আক্রান্ত স্থানে পেস্ট লাগান এবং পুরোপুরি শুকিয়ে না যাওয়া পর্যন্ত রেখে দিন।
তারপর হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ওটমিল ত্বক পরিষ্কার করে, মধু এবং দুধ ময়শ্চারাইজ করতে এবং কালো দাগ দূর করতে সাহায্য করে।

দুধ ত্বকের পিগমেন্টেশন কমাতে এবং ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। একটি কাপড় দুধে ভিজিয়ে ত্বকে ভালোভাবে লাগিয়ে রাখুন ১০ মিনিট। টানা চার সপ্তাহ দিনে দুবার এটি ব্যবহার করুন আর দেখুন ম্যাজিক! দ্রুত ফলাফলের জন্য, আপনি দুধের সাথে মধুও মিশিয়ে নিতে পারেন।

অ্যালোভেরা ত্বকের প্রদাহ, লালভাব এবং কালো দাগ দূর করতে ভাল কাজ করে। অল্প পরিমাণে অ্যালোভেরার জুস বা জেল নিন এবং আলতো করে ম্যাসাজ করুন।

কিছুক্ষণ রাখার পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি দিনে দুবার করা উচিত। ব্লেন্ড করা শসা, সামান্য লেবুর রস এবং এক টেবিল চামচ চন্দন গুড়া এবং তাজা অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই পেস্টটি আক্রান্ত স্থানে লাগান এবং পুরোপুরি শুকাতে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

হলুদের গুঁড়ো মুখের কালো দাগ দূর করতে সাহায্য করে। ত্বক মসৃণ করতে একটি পাত্রে 1 চা চামচ হলুদ গুড়া, 1 থেকে 2 চা চামচ দুধ এবং 1 চা চামচ লেবুর রস মিশিয়ে নিন।

তারপর পেস্টগুলো ভালো করে মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে পানি ধুয়ে ফেলুন। এছাড়াও 1 চা চামচ হলুদ গুঁড়ো 1 থেকে 2 চা চামচ মধু এবং 1 চা চামচ তেল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তারপর একই প্রক্রিয়া অনুসরণ করুন। ব্যাস আপনার কাজ শেষ কিছুদিন পরেই আপনি রেজাল্ট নিজেই দেখতে পাবেন। মুখের দাগ দূর করা সম্পর্কে আরো জানতে আপনি এই লিংকে ক্লিক করলে আরও বিস্তারিত জানতে পারবেন।
Next Post Previous Post
1 Comments
  • INFORMATION HUB BD
    INFORMATION HUB BD Friday, November 24, 2023 at 5:26:00 PM GMT+6

    thanks

Add Comment
comment url