বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি । বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ

প্রিয় পাঠক আপনারা অনেকে বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ সম্পর্কে জানতে চেয়েছিলেন তাই আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজ এই পোস্টটি আপনি সম্পূর্ণ পড়লে বুঝতে পারবেন বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশগুলো সম্পর্কে। তাহলে চলুন সময় নষ্ট না করে জেনে নেওয়া যাক বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ সম্পর্কে।
বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি । বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ
প্রথমেই ছোট মুসলিম দেশ সম্পর্কে আলোচনা করতে হলে বেশকিছু দেশের কথা উল্লেখ না করলেই নয় যেমন বেশি মুসলিম বসবাস করে ইন্দোনেশিয়া ও পাকিস্তানের। তবে সবচেয়ে বেশি আলোচিত মুসলিম দেশ হচ্ছে সৌদি আরব আর আফগানিস্তান। ইসলাম অথবা মুসলিম জনসংখ্যা বলতে বিশ্বের ইসলামের অনুযায়ী লোকদের জনসংখ্যা বোঝানো হয়ে থাকে ২০০৯ সাল থেকে বর্তমান পর্যন্ত গবেষণায় দেখা গিয়েছে বিশ্বের মোট জনসংখ্যা প্রায় চার ভাগের এক ভাগই মুসলমান।
বর্তমান বিশ্বের জনসংখ্যার মধ্যে প্রায় ৭৫৫ কোটি মানুষের মধ্যে মুসলমানদের সংখ্যা ২০০ কোটিরও বেশি মুসলিম দেশ রয়েছে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে বিশ্বের মোট মুসলিম জনসংখ্যার শতাংশ ২৩% মুসলিম। তার মধ্যে মুসলমানদের মধ্যে ২০% মুসলিম জনসংখ্যায় এশিয়া মহাদেশে বসবাস করে। ইন্দোনেশিয়ায় প্রায় ২২ কোটি ৫০ লক্ষ মুসলিম বসবাস করে যা বিশ্বের মোট মুসলিম জনসংখ্যার প্রায় ১৫% এর মত। 

পাকিস্তানি সর্বমোট মুসল্লির জনসংখ্যার গণিতাংশ হচ্ছে ১৮ কোটি ৫০ লক্ষ ভারতে আনুমানিক ১৭ কোটি ৮০ লক্ষ, বাংলাদেশ ১৬ কোটি ৭৫ লাখ এবং ইরান ও তুরস্ক অন এভারেজ ১০ কোটি মুসলিম বাস করে এই উল্লেখিত ৬ দেশের মুসলিম জনসংখ্যা প্রায় ৬০% বসবাস করে।

বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ কোনটি

আপনি আমাদের এই পোস্টটি পড়তে পড়তে যদি এই জায়গায় এসে থাকেন তাহলে আপনি অবশ্যই জানতে পারবেন বিশ্বের সবচেয়ে ছোট দেশ কোনটি। বর্তমানে বিভিন্ন গবেষণার মাধ্যমে দেখা গিয়েছে বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ হচ্ছে তাজিকিস্থান। বর্তমানে দেখা গিয়েছে এই দেশটির মধ্যে এশিয়া দেশও রয়েছে।

বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ

বর্তমানে সবচেয়ে বড় মুসলিম দেশের মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া। আদমশুমারি অনুযায়ী দেখা গিয়েছে এই দেশে প্রায় 200 মিলিয়নরেও বেশি মুসলিম বসবাস করে ইন্দোনেশিয়ায়।

প্রথম মুসলিম দেশ কোনটি

আপনি এই আর্টিকেলটি থেকে নিশ্চয়ই বুঝতে পারছেন প্রথম মুসলিম দেশ কোনটি সেটা সম্পর্কে আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। তাহলে আপনার এখানে প্রশ্ন আসতে পারে আসলেই তো প্রথম মুসলিম দেশ কোনটি? হ্যাঁ আজ আপনাকে সঠিক উত্তর দেওয়ার চেষ্টা করব। আদি যুগ থেকে বর্ধমান যুগ পর্যন্ত এই প্রশ্নটির উত্তর এই একটাই আছে সেটা হল সৌদি আরব। যা প্রথম মুসলিম দেশ হিসেবে স্বীকৃতি লাভ করেছে।

লেখক এর শেষ কথা

সবার শেষে বলতে গেলে আপনারা বিশ্বের সবচেয়ে ছোট মুসলিম দেশ ও বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ এবং প্রথম মুসলিমদের সম্পর্কে জানতে পেরেছেন আশা করি আপনাদের এই আর্টিকেলটি অনেক উপকারে এসেছে। ভালো লাগলে আমাদের ওয়েবসাইটটি ফলো দিয়ে সাথে থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url