৬ উপায়ে চিয়া বীজ খেলে মিলবে সেরা উপকারিতা

চিয়া বীজ আমাদের জন্য সত্যিই ভাল কারণ এতে আমাদের শরীরের প্রয়োজনীয় অনেক জিনিস রয়েছে, যেমন ফাইবার, স্বাস্থ্যকর চর্বি এবং গুরুত্বপূর্ণ খনিজ। তারা ক্ষুদ্র সুপারফুডের মত! চিয়া বীজের ফাইবার আমাদের পূর্ণ বোধ করতে সাহায্য করে এবং আমাদের সুস্থ ওজন বজায় রাখতে সাহায্য করতে পারে।
৬ উপায়ে চিয়া বীজ খেলে মিলবে সেরা উপকারিতা
এটি আমাদের নিয়মিত বাথরুমে যেতে সাহায্য করে এবং পেটের সমস্যা প্রতিরোধ করে। চিয়া বীজ থেকে সর্বাধিক সুবিধা পেতে, আমাদের জানা উচিত কীভাবে সেগুলি সঠিক উপায়ে খেতে হয়।

১. চিয়া সিড পুডিং বানিয়ে খাওয়া যায়। দুধের সাথে চিয়া বীজ মিশ্রিত করুন, মধু বা ম্যাপেল সিরাপের মতো মিষ্টি যোগ করুন। মিশ্রণটি সারারাত ফ্রিজে রাখুন। পরের দিন একটি সুগন্ধি, পুষ্টিকর এবং দৃঢ় পুডিং উপভোগ করুন।

২. স্মুদি বা তাজা জুসের পুষ্টি উপাদান বাড়াতে চিয়া বীজ যোগ করুন। খাবারে ওমেগা ৩ বাড়বে জুসে।

৩. চিয়া বীজ পাউরুটি, মাফিন এবং কুকির মতো বেকড পণ্যগুলিতে মেশানো যেতে পারে। জলে মিশ্রিত হলে চিয়া বীজ জেলের মতো সামঞ্জস্য তৈরি করতে পারে। এটি পাউরুটিতে ডিমের জায়গায় ব্যবহার করা যেতে পারে।
আরো পড়ুনঃ রসুনের সাথে মধু মিশিয়ে খাওয়ার সেরা কিছু উপকারিতা।
৪. টেক্সচার এবং পুষ্টির মান উন্নত করতে সালাদ, দই, ওটমিল বা অন্য কোনো খাবারে চিয়া বীজ ছিটিয়ে দিন।

৫. চিয়া বীজ থেকে ভাল পুষ্টি পাওয়ার একটি সহজ উপায় হল এগুলি জলে ভিজিয়ে রাখা। চিয়া বীজ খাওয়ার ৩০ মিনিট আগে ভিজিয়ে রাখুন। এক কাপ পানিতে 2 চা চামচ চিয়া বীজ এবং 2 চা চামচ লেবুর রস মিশিয়ে নিন। চাইলে মধু মিশিয়ে নিতে পারেন। একটি চামচ যোগ করুন বা খাওয়ার আগে বোতল ঝাঁকান।

৬. বাদাম, মাখন বা দইয়ের সাথে চিয়া বীজ মিশিয়ে একটি স্প্রেড তৈরি করুন যা টোস্ট, ক্র্যাকার, ফল এবং সবজিতে খাওয়া যেতে পারে।
Next Post Previous Post
2 Comments
  • তৌহিদুর রহমান
    তৌহিদুর রহমান Friday, November 24, 2023 at 12:32:00 AM GMT+6

    This comment has been removed by the author.

  • তৌহিদুর রহমান
    তৌহিদুর রহমান Friday, November 24, 2023 at 12:33:00 AM GMT+6

    This comment has been removed by the author.

Add Comment
comment url